শনিবার, ৩০ অক্টোবর, ২০২১

রাজদীপ ভট্টাচার্য'এর কবিতাগুচ্ছ

 রাজদীপ ভট্টাচার্য'এর কবিতাগুচ্ছ




সংসার 


তিনি আসবেন এমন ভেবে 

বিছিয়ে রাখি মন

আর কিছু নেই, এই মাত্র 

আমার আয়োজন


তাঁর জন্য ফুল ফোটে

হাওয়ায় দোলে পাতা

আপন ভোলা সাঁই আমার 

খেয়াল করেন না তা


সূর্যকে রোজ ছুটি দেন

চাঁদের পালা আসে

তিনিই দিন তিনিই রাত

পৃথিবী মান্দাসে


সবকিছুরই প্রভু তিনি 

সবার তিনি শিষ্য

তিনি মালিক, ধনীর ধনী

সর্বহারা নিঃস্ব


তিনিই চাকা, তিনিই রথ

তিনিই সারথী

তিনিই জাড্য, তিনি দ্রুতি

অগতি ও গতি


তিনিই আমি তিনিই তুমি 

এক আধারে সব

তিনি আকাশ তিনি ভূমি 

শব ও উৎসব


কোথাও নেই শুরু, তাঁর

কোথাও নেই শেষ 

সবকিছুরই মাঝে তিনি 

থাকেন নিরুদ্দেশ 


তাঁরই জল, তাঁরই বাতাস

তিনিই লবণ, চিনি

তিনিই ক্ষুধা, তিনিই খাদক

এবং আমিই তিনি 


তাঁর কাছেই আসা, ফিরে

তাঁর কাছেই যাওয়া 

তাঁর কাছেই থাকা এবং 

তাঁকেই খুঁজে পাওয়া


১০

তিনিই আমি, আমিই তিনি 

সকল সারাৎসার

আমিই তিনি, তিনিই আমি 

জমাটি সংসার 



কবি পরিচিতি ~


রাজদীপ ভট্টাচার্য কবি ও সম্পাদক।বারাকপুরে বেড়ে ওঠা।

ভূগোলে স্নাতকোত্তর। পেশায় শিক্ষক। 

বিভিন্ন সময়ে 'কলাম', 'উনপত্র' প্রভৃতি পত্রিকা সম্পাদনার সাথে যুক্ত ছিলেন। 

বর্তমানে 'বারাকপুর স্টেশন পত্রিকা'র সম্পাদক।


প্রকাশিত কাব্যগ্রন্থ -- 'ম্যাজিক চেয়ার', 'বিষাদ বৃক্ষের ফুল' এবং 'বাড়ি ফেরার পথ'।  



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

শেষ পর্ব - অনন্ত অনন্তকাল ভেসে যেতে যেতে

"অনন্ত অনন্তকাল ভেসে যেতে যেতে" সজ্জ্বল দত্ত  ৭ .          " And miles to go before I sleep            And miles to go before...